Home / নামের ইতিহাস ও কিংবদন্তী / মাগুরা জেলার বিভিন্ন স্থানের নামকরণ ইতিহাস

মাগুরা জেলার বিভিন্ন স্থানের নামকরণ ইতিহাস

মাগুরা জেলার নামকরণ ইতিহাস

মাগুরার নামকরণ নিয়ে ঐতিহাসিকদের মধ্যে বিভিন্ন মতভেদ লক্ষ্য করা যায়।‘‘ খুলনা শহরের আদিপর্ব’’ গ্রন্থের লেখক ঐতিহাসিক আবুল কালাম সামসুদ্দিনের মতে, মরা গাঙ থেকে মাগুরা নামের উৎপত্তি।  মরা গাঙ আঞ্চলিক ভাষায় মরগা বলে প্রচলিত।  অনেকের মতে ধর্মদাস নামক জনৈক মগ জলদস্যু মাগুরার পার্শ্ববর্তী মধুমতি নদী সংলগ্ন এলাকায়  বসতি স্থাপন করে।  মগদের অত্যাচারে এলাকার লোকজন  অতিষ্ট হয়ে পড়ে এবং তারা বিতাড়িত হয়।  সেই মগ ও মরগা থেকে ‘মাগুরা’ নামের উৎপত্তি। তবে এখনও জনশ্রম্নতি প্রচলিত যে, মাগুরার খাল বিলে এক কালে প্রচুর মাগুর মাছ পাওয়া যেত। আর সেই মাগুর মাছের  প্রসিদ্ধি থেকে ‘‘মাগুরা’’ নামকরণ হয়েছে।
মাগুড়া জেলার উপজেলা সমুহঃ  শালিখা, শ্রীপুর, মাগুরা সদর, মহম্মদপুর।


শালিখা উপজেলাঃ
কথিত আছে এক সময়ে এই অঞ্চলে প্রচুর পরিমানে শালি ধান জন্মাইত ।  সুলতান শেরশাহের লোকজন শেরশাহ সড়ক তৈরী করার সময়ে এই অঞ্চলের শালি ধানের চিড়া খাইয়া পরিতৃপ্ত হন।  তাহারা শালি ধানের সার্বজনীনতা প্রকাশের লক্ষ্যে  এলাকার নাম রাখেন “শালিখা” মতান্তরে অনেকে বলেন এক সময়ে এ অঞ্চলে অগনিত শালিক পাখি ভীড় জমাইত, শালিখে ধান খাইয়া যাইত সুবাদে নাম হইয়াছে “শালিখা” তবে প্রথমোক্ত মত অধিক গ্রহনযোগ্য।
 
শ্রীপুর উপজেলা
নির্দিষ্টভাবে এই উপজেলার নামকরণ সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। তবে জনশ্রুতি আছে যে, নবম শতাব্দিতে পাল রাজার শাসন আমলে এটা একটি গুরুত্বপূর্ণ নগর ছিল। এককালে শ্রীপুর অঞ্চলে বিরাটরাজা নামে এক রাজার শাসন ছিল। তাঁর প্রকৃত নাম ছিল রাজা রাম চন্দ্র। রাজার স্ত্রীরনাম ছিল শ্রীদেবী। শ্রীদেবীর নাম অনুসারে এই উপজেলার নামকরণ হয় শ্রীপুর।
 
মহম্মদপুর উপজেলা
মহম্মদপুর উপজেলার নামকরণের বিষয়ে সুনিদ্দিষ্ট তথ্য নেই। তবে মোঘল আমলে অত্র অঞ্চলের জমিদার ছিলেন রাজা সীতারাম রায় (জন্ম ১৬৫৮ খ্রিঃ)।  তিনি এক পর্যায়ে নিজেকে স্বাধীন রাজা হিসেবে ঘোষনা করেন এবং মোঘল বাদশা আওরঙ্গজেবের সময় রাজস্ব প্রদান বন্ধ করে দেন।  স্থানীয় মুসলিম ফকির মাহমুদের নামানুসারে তার রাজধানীর পুরাতন নাম বাগজান এর স্থলে মহম্মদপুর নামকরণ করেন। মোঘল সম্রাট আকবরের শাষণামলে ফকির মাহমুদশাহ নামে  একজন সুফীর নামে এর নাম করা হয় মহম্মদপুর।

About Sabuj Vumi Editor

Check Also

ঝিনাইদহ জেলার বিভিন্ন স্থানের নামকরণ ইতিহাস

ঝিনাইদহ জেলার নামকরণ ইতিহাস: জনশ্রুতি আছে প্রাচীনকালে বর্তমান ঝিনাইদহের উত্তর পশ্চিম দিকে নবগঙ্গাঁ নদীর ধারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Flag Counter